একজন আদর্শ হোমিওপ্যাথিক চিকিৎসক

আমরা যারা হোমিও পেশার সাথে জড়িত তাঁরা মনে করি দু-চারটা ঔষধ এর নাম জানলে বা এন,সি ঘোষ লিখিত মেটিরিয়া মেডিকা থাকলেই আদর্শ চিকিৎসক হওয়া যায়। আসলেই কি তাই?
উত্তর পেতে পড়ুন - - - -

আমরা বাংলাদেশে বাস করি, আমরা বাঙ্গালী। বাঙলা আমাদের দেশ, আমরা আমাদের দেশকে খুব ভালোবাসি। এ দেশের জন্য আমাদের জীবন উৎসর্গ করতে আমরা দ্বিধাবোধ করি না। দেশের স্বাধীনতা ... রক্ষা করা প্রতিটি নাগরিকের বড় কর্তব্য। কিন্তু আমরা শুধু নাগরিকই নই, আমরা চিকিৎসকও বটে।
প্রতিটা চিকিৎসা পেশার উদ্দেশ্যই হচ্ছে "সেবা" প্রকৃতিগত দিক ভিন্ন হলেও মূল সুর কিন্তু সেবা।
কিন্তু কিভাবে সেই "সেবা" আমরা রোগীদের দান করবো? রোগীর সাহস দিয়ে-শক্তি দিয়ে, স্নেহ দিয়ে কিংবা শুধু মাথায় হাত রাখলেই কি সেবা হয়ে যায়? অথবা শুধু মাত্র সঠিক ঔষধ নির্বাচন করে? না- হয়না কারণ "সেবা" কথাটি ছোট হলেও এর গভীরতা ব্যাপক।
একজন রোগীকে মনে করতে হবে আমার "দেশ" আমার "মাতৃভূমি"। যে দেশের শুত্রু হল "রোগ" এই দেশ শুত্রু (রোগ) দ্বারা আক্রান্ত। আর আমি (চিকিৎসক) হলাম "যোদ্ধা"। আমার "অস্ত্রাগার" হল হোমিওপ্যাথিক ঔষধ এর বাক্স। আমার "অস্ত্রাগার" থেকে আমি বাছাই করবো সেই "অস্ত্র" (ঔষধ) টি যেটা আমার "দেশ" এর কোন ক্ষতি না করে কেবলমাত্র "শুত্রু" কে "দেশ" থেকে চ্যুত করতে পারবে। প্রয়োজন হলে সাহায্য নেব "সামরিক সেনাপ্রধান" (রেপার্টরী) এর।
"সৃষ্টিকর্তা যদি এমন নিয়ম করতেন যে, ইচ্ছে করলেই নিজ আয়ুর কিছু অংশ অন্যকে দেয়া যাবে তবে প্রত্যক চিকিৎসক চেষ্টা করতেন মৃতপ্রায় রোগী কে তাঁর আয়ুর কিছু অংশ দিয়ে বাঁচানোর"
কিন্তু তা যেহেতু সম্ভব নয়, সুতরাং আমাদের চেষ্টা করতে হবে "যথাসম্ভব দ্রুত, নিরুপদ্রব, রোগীর হৃত স্বাস্থ্য পুনঃ প্রতিষ্ঠা করার"। হোমিওপ্যাথির নীতি চ্যুত হয়ে যেটা কখনোই সম্ভব নয়। সুতরাং কেবলমাত্র রোগীর প্রতি বুক ভরা দরদ, স্নেহ, মমতা, এবং ভালোবাসা থাকলেই হবে না- থাকতে হবে ঔষধ নির্বাচনের দক্ষতা, শক্তি নির্বাচনে দূরদর্শিতা এবং মাত্রা নির্ণয়ের পারদর্শিতা। তবেই নির্ধারণ হবে একজন হোমিওপ্যাথিক চিকিৎসকের যোগ্যতা।

ডাঃ মোঃ সোহেল রানা
বি এস-সি, এম এস-সি (রসায়ন)
ডি এইচ এম এস (ঢাকা)

Comments

Popular posts from this blog

ছন্দে ছন্দে পর্যায় সারণীর বিভিন্ন মৌলের নাম

জন্মের পরে মাতৃদুগ্ধ পানে উপকারিতা

যৌন সমস্যা ও হোমিওপ্যাথিক চিকিৎসা।