যৌন সমস্যা ও হোমিওপ্যাথিক চিকিৎসা।


ডাঃ মোঃ সোহেল রানাঃ হোমিও ডাক্তারদের কাছে যৌন দুবর্লতার যত রোগী যান, তাদের প্রত্যেকেই বলেন যে, এলোপ্যাথিক বা কবিরাজি চিকিৎসায় তারা কোন সত্যিকারের উপকার পান নাই। (যতদিন ঔষধ খাই ততদিনই ভাল থাকি, ঔষধ বন্ধ করলেই অবস্থা আগের মতো।) অন্যদিকে মহিলাদেরও যৌন দুরবলতা, যৌনকর্মে ‍অনীহা ইত্যাদি থাকতে পারে এবং হোমিওপ্যাথিতে তারও চমৎকার চিকিৎসা আছে।
পরিণত বয়সের নারী-পুরুষ অনেকের কাছে যে সমস্যা সময় প্রকট হয়ে দেখা দেয় তা হলো যৌন দুর্বলতা, যার কারণে অনেক সময়ই দম্পতি মানসিক অশান্তিতে ভোগেন। অবিবাহিত এমনকি যৌন ক্রিয়ায় অংশগ্রহণ করেনি এমন অনেকেই কিন্তু এই সমস্যা নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন।
আসলে আমাদের সমাজে অধিকাংশ মানুষেরই এ বিষয়ে সংকোচ বেশি থাকায় এবং লোকলজ্জার করণে প্রকৃত তথ্য থেকে অনেকে বঞ্চিত হন, তেমনি প্রচলিত কুসংস্কারের কারণে সমাজে বাসাবাঁধে এ সমস্যা। যৌন দুর্বলতায় নারী বা পুরুষ উভয়েই আক্রান্ত হতে পারেন, তবে যৌন কাজে নারীর ভূমিকা অনেকখানি পরোক্ষ বিধায় পুরুষকেই এই সমস্যা নিয়ে বেশি উদ্বিগ্ন হতে দেখা দেয়।
একজন পুরুষের যৌন বিষয়ক শারীরবৃত্তীয় কাজগুলো কি কি।
১। যৌন ইচ্ছা বা সেক্সুয়াল ডিজায়ার থাকা।
২। লিঙ্গোত্থান বা ইরেকশন হওয়া, যা পুরুষাঙ্গে রক্তপ্রবাহ বৃদ্ধি পাবার কারণে হয়।
৩। পুরুষাঙ্গ দিয়ে ধাতু নির্গত হওয়া।

এর সঙ্গে সংশ্লিষ্ট আরেকটি বিষয়ও জেনে নেওয়া যেতে পারে, আর তা হলো পুরুষাঙ্গের শিথিলতা। এ সবের মধ্যে পুরুষের লিঙ্গ উত্থানে সমস্যা বা ইরেকটাইল ডিজফাংশনটিই প্রকট সমস্যা হিসেবে চিহ্নিত। এই সমস্যাটি নানাবিধ কারণে হতে পারে। এর বড় একটা কারণ হলো মনস্তাত্ত্বিক। এছাড়া কিছু হরমোনের অভাব অথবা মস্তিষ্কের রোগের কারণেও এমনটি হতে পারে।
পুরুষাঙ্গের রক্তনালী সরু হয়ে যাওয়া কিংবা শিরার যথেষ্ট পরিমাণ রক্ত ধারণ করতে না পারাটাও এমন সমস্যার জন্ম দেয়। কারণগুলোকে ঠিকভাবে চিহ্নিত করলে একটা স্বচ্ছ ধারণা পাওয়া যেতে পারে।
চিকিৎসা :
যৌন দুর্বলতার চিকিৎসা নির্ভর করে রোগের কারণ ও লক্ষণের উপর।  পুরুষাঙ্গের উত্থানের সমস্যা যদি কোনো নির্দিষ্ট রোগের কারণে হয় তা হলে অবশ্যই ওই রোগের চিকিৎসা করাতে হবে। তবে সচরাচর এই রোগের জন্য কিছু ওষুধ ব্যবহার করা হয়।
সে ওষুধ গুলোর মধ্যে- ‍Agnus Cast, Agaricus Phalloides, Avena Sativa, Conium Maculatum, Lycopodium ইত্যাদি। এছাড়াও আরো অনেক ঔষধ রয়েছে যা এই রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়।
তবে ঔষধ গুলো একই রোগের ক্ষেত্রে ব্যবহার হলেও, লক্ষণ ভেদে ওষুধগুলোর প্রয়োগ বিধি ভিন্ন। তবে পাঠক একটি বিষয় মনে রাখবেন। যে কোনো যৌন সমস্যার সমাধান রয়েছে হোমিও চিকিৎসায়। তাই রোগ শরীরে পুষে না রেখে আজই একজন ভালো হোমিও চিকিৎসকের কাছে আসুন, পরামর্শ ও সু-চিকিৎসা গ্রহণ করুন। সুস্থ থাকুন।সুন্দর ভাবে জীবন-যাপন করুন।
ডাঃ মোঃ সোহেল রানা
বি এস-সি,  এম এস-সি (রসায়ন)
ডি এইচ এম এস (ঢাকা)
মোবাইল নং ০১৭৮৬-৩৯০৬৯০

Comments

Popular posts from this blog

ছন্দে ছন্দে পর্যায় সারণীর বিভিন্ন মৌলের নাম

প্রসূতি মায়ের পরিচর্যা